সোমবার, ১২ জুলাই, ২০১০

‘অনুতপ্ত অন্ধকার ’


উৎসর্গ –পারভীন আক্তার-প্রিয় বন্ধু (কবিতা ছারা জীবনের আর সব কিছুতেই সে আমাকে বলে-'তুই ফেইল-এক্কেবারে ডাহা ফেইল'
)

“সব হারানো মানুষ আমি, আমি তো্মাকে সুযোগ দেবার কে?
নিজের উপরি ঘৃ্না হয়,নিজের উপরি লজ্জা হয়,আর
তো্মার কাছ থেকে চলে আসি,
আমার একবারও ইচ্ছে হয় না পেছনে তাকাতে,
একবারও ইচ্ছে হয় না বলি-ভাল থেকো,চিঠি দিও…
ইচ্ছে হয় না আমার।
আর হয়তো দেখা হবে না,হঠাৎ ঢাকার রাস্তায়,কোনদিন কোনো বইমেলায়
স্বামী,প্রেমিক বা বন্ধু তো নয়ই,নেহায়েত এক সামান্য চেনা লোক মনে হয় তো্মাকে।
যে চেনা লো্কটিকে নিয়ে আমার আর কোনো স্বপ্ন বাকী নেই,তিল পরিমান কোনো
অভ্রের ঠিকানা এই জীবনে আর।
শুধু দায়হিন এক বন্ধনের স্মৃতি,
তাও চ্ছিন্ন করতে সই করে দেবো অচেনা কাগজে আবার,আর
চেনা লো্কটি ধীরে ধীরে অচেনা হয়ে উঠবে
অচেনা লো্কটির কবিতাই শুধু চেনা থেকে যাবে,আর কিছু নয়
কখোনো কখোনো কবিতা পড়বো,
ধুসর ধুসর স্মৃতি আনমনা করবে ক্ষনিকের জন্য,
কখোনো সখোনো বৃষ্টি নামবে,আর
সবুজ পর্দা ধরে আকাশের ঠিকানায় তোমাকে দুঃখ পাঠাবো…
কেবল এই
আর কিছু নয়”

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন