বুধবার, ১৪ জুলাই, ২০১০

ইশ্ কথা বলে (পলাশের কাছে লেখা পার্বতীর চিঠি)




ইশ্ কথা বলে (পলাশের
কাছে লেখা পার্বতীর চিঠি)

উৎসর্গ : পারভীন আক্তার,মানুষ হিসেবে A+,বন্ধু হিসেবে A+ + +(
কবি হিসেবে যে আমাকে দিয়েছে সবচেয়ে বেশি সাহস আর স্বিকৃতী)
...
আর কত আগুন তুই জ্বালাবি পলাশ?পুরে পুরে ছাই হয়ে যাবার
পর ও ,তুই এতটুকু টের পাস না?

আমি ইদানিং অনেক হাসি,হাসতে হাসতে চোখ ভিজে যায়, চোখের
ভেতর একটা সমুদ্র লুকিয়ে থাকে।

হাসব না কেনো
বল্?

জীবনভর সাধনা করে আমি একটা নষ্ট মানুষ পেয়েছি।

...আমার কোনো আশ্রয় ছিল না,আর কোনো পথ ছিল না ঘুরে দাঁড়াবার,তাই
হয়তো ভাবতে চেয়েছি সাজানো স্বপ্নের কথা,অস্বীকার করতে চেয়েছি তোর নষ্ট অতীত।আসলে
কি ওভাবে হয়?

তুই জানিস না ভালবাসা কাকে বলে,তাই বুঝতে পারবি না কষ্ট
কেমন,কতটা পোড়ায়!এখন কেবল দুঃস্বপ্ন দেখি,আর ঘুমোবার জন্য চাই ট্র্যাংকুলাইজার।জীবনের
প্রতি মোহ নেই ,ভালবাসা নেই।

তোর অনুশোচনা হয় না পলাশ?এতটুকু ঘৃনা?বিষ খেয়ে তুই মরতে
পারিস না?তুই মরে গিয়ে আমাকে বাচা পল্...একটু শান্তি দে।

তুই শিল্পের মানুষ জানি।তুই ভালো কবিতা লিখিস তাও
সত্যি।তুই যদি আমার কেউ না হতি,তাহলে তোকে অন্যভাবে দেখতাম,হয়তো ক্ষমাও করতাম।তুই
একশ একটা মেয়ে নিয়ে লীলা করতি,বেশ্যাবাড়ি যেতি,তোর সিফিলিস হতো...তাতে আমার কোনো
মাথাব্যাথা থাকতো না।২২ শে জানুয়ারী লাল শাড়ি পরেছিলাম বলেই হয়তো বুকে বড় বেশি লাগে।

তুই আমাকে ভালবেসে মানুষ হতে পারিস নি।এতবড় অবিশ্বাসের
উপর তুই কিভাবে বানাতি প্রতারনার ঘর পলাশ?

তুই এখন সকালের রোদ হতে চাস,পরিপুর্ন সুস্হ মানুষ।কিন্তু
আমি তো তোকে আর আমার জীবনের সঙ্গে জড়াব না। মন থেকে মুছে ফেলেছি পলাশ নামের এক
প্রতারকের নাম।

শিকার খুবলে খেয়ে ফিরে যায় চতুর শৃগাল,লম্পট জুয়াড়ি ফেরে,অমানুষ,মদ্যপ
শকুন।তুইও তেমনি করে ফিরে যা,কালো রাত ফেলে তুই বনবাসে যা...সেই ভালো...অমাবস্যায়
ডুবে থাক আন্ধার জীবন,তবু আমি চাইনা তোর মত আর কোনো রোদের সকাল।

একবার ভাংতে ইচ্ছে করে তোর বিপুল স্বপ্ন,আমাকে
যতটা কাঁদিয়েছিস,ততটা কাঁদাতে ইচ্ছে করে।আমি তো মানুষ, দেবতা নই।তাই ভুল করেছি।

তোর জন্য জীবন বাজী রেখে পৃথিবীসুদ্ধ তুলকালাম
কান্ড বাধাবো,অতটুকু মানুষ তুই হতে পারিস নি পলাশ।তোর কাছ থেকে দূরে থেকে,আমার
ভুলগুলোকে আমি ভুলে থাকতে পারবো।আর যেভাবেই আমি বেঁচে থাকি না কেনো, ভালো থাকবো।

আমি আমার কাছেই ফিরে এসেছি ।এবং বাকীটা জীবন আমি আমার
কাছেই থাকবো।পৃথিবীতে আমার চেয়ে বেশি আমাকে আর কেউ ভালবাসে না পলাশ ।আমি ছাড়া আমার
সবচেয়ে আপন আর কেউ নেই।

অভাবিত নিয়ন্ত্রনে নিয়ে এসেছি নিজেকে আবার।অপরিবর্তিত রেখে সমস্ত পুরনো ক্ষত,কিছুই হারাই নি আমি,শেষপর্যন্ত ভালো থাকবো,তোর স্বপ্নের মত ভালো।
তোর শরীরের ঘ্রান ছড়িয়ে রয়েছে বাতাসে,আমি সুবাসিত বাতাসের মত ভালো থাকবো পলাশ ।তোর লেখা অসংখ্য কবিতার মত।

তোর পারু

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন