বৃহস্পতিবার, ১০ জুন, ২০১০

পার্বতির রাজশাহী সিল্কের শাড়ী ও একজন পরিচয়হীন


বন্ধুগন,আমার পরিচয় লিখুন,
নাম-কবি।নিবাস-জানা নাই।
জন্মকাল-জানা নাই।মৃত্যু তারিখ – জানা নাই।
সবশেষে লিখুন বাপের নাম –জানা নাই।
লিখুন এবং ছাপিয়ে দিন সারা দেশময়,
স্বদেশ জানুক, বেজন্মারাও কবি হয় কখনো সখনো।

আপনাদের যেমন ঘর আছে,সংসার আছে
ছুটির সন্ধায় হুইস্কী - মেয়েমানুষ আছে;
আমার আছে পূর্বপুরুষের ভিটে বাড়ির মতো শুধু কবিতা।
বন্ধুগন,আপনারা কি চান?
স্বাধীনতা?
সমাজতন্ত্র?
আঠারো বছরের কিশোরির বুক?
ধানক্ষেত?
রেফ্রিজারেটর?
আমি কিছুই দিতে পারবোনা।
অন্ন বস্ত্র বীমাহীন অসু্স্হ জীবনের মুখে থুতু দিয়ে
আমি শুধু কবিতা লিখতে পারি,
আর কিছু না।

যদিও আমি চেয়েছি রাতারাতি বদলে যেতে আপনাদের মতো অনেকবার,
কিন্তূ হারাবার মতো কোনো অমুল্য সম্পদ হয়নি বলেই
ফুতপাত থেকে উঠে এসে মাথা নিচু করে আমি ঢুকে গেছি ভাড়া করা টিনের কামরায়
তবুও হঠাৎ সন্ধায় আমার ও ইচ্ছে করে চড়া অর্কেষ্ট্রায় রবীন্দ্রনাথের গান আকাশে উড়িয়ে একদিন ভাসন দিয়ে আসি জাতির উদ্দেশে,
বলি: ‘প্রিয় দেশবাসী,
আসসালামু আলাইকুম
আমি এসে গেছি’।

বন্ধুগন,আপনাদের ব্যাংক ব্যালেন্স আর চর্বির চিকনাই যত বাড়ে,
আনুপাতিক হারে ততই আমার গায়ের চামরা ঠেকে হাড়ে।
আমার পিঠে ঘাম,পায়ে ফোস্কা...
আহা ! হঠাৎ একটু বৃষ্টি যদি নামে....
সেই যে সকাল বেলা গত রাতের বাসী ভাত খেয়েছি
আর কিছু পরেনি এই পেটে
তবু দেখুন,এক পার্বতীর মুখ সতত বহন করে চলেছি গভীর বিশ্বাসে।
আজ তার মুখোমুখি হতে নিঃশব্দে দাড়িয়েছি উনিশতলা দালানের সামনে।

বলুন,আমি কি করবো?
আমার পেছনে কোনো জনসমর্থন নেই,কপালে লাল ফিতা,মিছিল শ্লোগান নেই
আমার শুধু আমি আছি পরিচয়হীন,
অনেক দুরের পথ পাড়ি দিয়ে এখানে এসেছি,
আরো কিছুক্ষন আমাকে দাড়াতে দিন।
সন্ধে নামলেই এই অসভ্য কংক্রিটের দালান থেকে বের হবে আমার প্রিয়তমা,
একবার দেখতে দিন
রাজশাহী সিল্কের লাল পার শাড়ীতে জড়িয়ে
সে কেমন রানীর হালে আছে।

বন্ধুগন,যদি কখোনো পথের ক্লান্তিতে ঘুমিয়ে পরি আমি
আপনাদের উপর দায়িত্ব রইলো
আমাকে জাগিয়ে দেবার,
আমি ওপেক্ষায় আছি ,এখোনো শ্রেষ্ট কবিতা টি লিখবো বলে;
তার আগে একবার
প্রিয়তমা পার্বতি কে দেখে নিতে চাই।
কৃষকের লাঙ্গলের ফলায় যেমন জং ধরে,
তেমনি জং ধরেছে আমার কলম ও কবিতায়।
ভালোবাসা নয়,দু বেলা দু মুঠো
মোটাচালের ভাতেই আমার এখন চলে,
তবু এই যে আমি-
নাম-কবি,নিবাস –ওজানা,
জন্ম ও মৃত্যুকাল -জানা নেই, এমন কি স্বন্দিহান পিতৃ পরিচয়;
আজ অপূর্ণ স্বপ্ন বুকে নিয়ে
উনিশতলা দালানের সামনে দাড়িয়ে..
আমি জেনে গেছি-
আমি ঠিক কাকে ভালোবাসি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন