বৃহস্পতিবার, ২০ মে, ২০১০

আমারও তো আছে বাঁচার অধিকার!


ফিরে এসেছি আবার।

ভুলেই গিয়েছিলাম অনেককে।

আমায়ও ভুলে ছিলো অনেকে।

ভুলেই যাচ্ছিলো অনেকে বা চাইছিলো ভুলে থাকতে।

কিন্তু, তাহলে কী চলে?

আমারও তো আছে বাঁচার অধিকার!

আমিও তো অন্যদের মতো সবার মাঝেই নিজের অস্তিত্ব খুঁজে বেরিয়েছি।

আমিও তো চাই অন্যদের মুখে আমার নাম উচ্চারিত হোক বারবার।

মানুষ কি বাঁচতে আর বাড়তে চায় না?

তবে, কিছু মানুষ কেন আমার ওপর এতো খড়্গহস্ত?

কেন তারা পৃথিবী থেকে আমার অস্তিত্ব মুছে ফেলতে চায়?

মানছি যে আমার কারণেই মারা গেছে অনেকে।

কিন্তু, সে কি শুধু আমারই জন্যে?

তাদের কি আমি মেরেছি, না অন্য মানুষেরা?

গাড়িতে দুর্ঘটনা ঘটে, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মানুষ মারা যায়, মানুষের কারণে মানুষ মরে।

তাতে কি বন্ধ হয়েছে গাড়ি-চড়া, বিদ্যুৎকেন্দ্র বা মানুষের জন্ম?

কেন শুধু আমার নামেই এতো বদনাম!

সংবিধানে তো সবার মৌলিক অধিকার রক্ষার জন্যে, সবার ভাত-কাপড়ের ব্যবস্থা করার জন্যে রাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।

তাহলে আমার থাকায়, বেড়ে ওঠায় কেনো এত বাধা?

যাক, আমি তার কাছে, তাদের কাছে কৃতজ্ঞ যারা এই দেশে আমায় আবার ফিরে আসার সুযোগ করে দিলো।

লোকেরা রাগ করুক, আর যাই করুক, সম্ভবত আগামী দিনগুলোতেও আমি থাকছি।

শুভেচ্ছা জানাবেন না আমায়, আমার পুনরাগমন উপলক্ষে?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন